সাহসী খবর

Sign in

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১: নোয়াখালী, ফেনী, সুনামগঞ্জ, হবিগঞ্জ

খোশ আমদেদ মাহে রমজান ২০২১, সাহসী খবর এর পক্ষ থেকে সবাইকে পবিত্র মাহে রমজান ২০২১ এর শুভেচ্ছা। বছর ঘুরে মানবতার সুমহান আদর্শ নিয়ে মুসলমানদের দরবারে আবারো হাজির হচ্ছে পবিত্র রমজান। শান্তি, সমপ্রীতি, ত্যাগ, তিতিক্ষা ও সংযমের বার্তা নিয়ে প্রতি বছর বিশ্ববাসীর কাছে হাজির হয় পবিত্র কুরআন ঘোষিত শ্রেষ্ঠ মাস পবিত্র মাহে রমজান।

গতবারের ন্যায় এবারও দেশবাসী করোনা মহামারীর আতঙ্কের মাঝে থাকায় স্বাস্থ্যবিধি মেনে নিরাপদে অবস্থান করে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে এবারের রমজানের রোজা পালন করবেন।

১৩ এপ্রিল (মঙ্গলবার) রমজানর চাঁদ দেখা গেলে ২০২১ সালের রমজানের প্রথম রোজা হবে বুধবার, ১৪ এপ্রিল। যেহেতু রমজানের প্রথম রোজা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। সেহেতু, ১৩ এপ্রিল যদি রমজানের চাঁদ দেখা যায় তবে ১৩ তারিখ রাতে তারাবিহ পড়ে ভোর রাতে সেহরি খেতে হবে। ১৪ এপ্রিল হবে রমজানের প্রথম রোজা।

২০২১ সালের রমজান মাসের ক্যালেন্ডার প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। প্রতি বছরের নেয় দেশবাসীর সুবিধার্থে সাহসী খবর এর পক্ষ থেকে ইসলামিক ফাউন্ডেশন এর ক্যালেন্ডার অনুযায়ী নোয়াখালী, ফেনী, সুনামগঞ্জ, হবিগঞ্জ -এর মাহে রমজানের সেহরী ও ইফতারের সময়সূচী জানিয়ে দেওয়া হলো।

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১ (নোয়াখালী, ফেনী, সুনামগঞ্জ, হবিগঞ্জ):

রহমতের ১০ দিন

রমজানতারিখদিবসসেহরীর

শেষ সময়

ইফতারের

সময়

১*১৪ এপ্রিলবুধবার৪:১১৬:১৯২১৫ এপ্রিলবৃহস্পতিবার৪:১০৬:২০৩১৬ এপ্রিলশুক্রবার৪:০৯৬:২০৪১৭ এপ্রিলশনিবার৪:০৮৬:২০৫১৮ এপ্রিলরবিবার৪:০৭৬:২১৬১৯ এপ্রিলসোমবার৪:০৬৬:২১৭২০ এপ্রিলমঙ্গলবার৪:০৫৬:২২৮২১ এপ্রিলবুধবার৪:০৪৬:২২৯২২ এপ্রিলবৃহস্পতিবার৪:০৩৬:২৩১০২৩ এপ্রিলশুক্রবার৪:০২৬:২৩

মাগফেরাতের ১০ দিন

রমজানতারিখদিবসসেহরীর

শেষ সময়

ইফতারের

সময়

১১২৪ এপ্রিলশনিবার৪:০১৬:২৪১২২৫ এপ্রিলরবিবার৪:০১৬:২৪১৩২৬ এপ্রিলসোমবার৪:০০৬:২৫১৪২৭ এপ্রিলমঙ্গলবার৩:৫৯৬:২৫১৫২৮ এপ্রিলবুধবার৩:৫৮৬:২৫১৬২৯ এপ্রিলবৃহস্পতিবার৩:৫৭৬:২৬১৭৩০ এপ্রিলশুক্রবার৩:৫৬৬:২৬১৮১ মেশনিবার৩:৫৫৬:২৭১৯২ মেরবিবার৩:৫৪৬:২৭২০৩ মেসোমবার৩:৫৩৬:২৮

নাজাতের ১০ দিন

রমজানতারিখদিবসসেহরীর

শেষ সময়

ইফতারের

সময়

২১৪ মেমঙ্গলবার৩:৫১৬:২৮২২৫ মেবুধবার৩:৫০৬:২৯২৩৬ মেবৃহস্পতিবার৩:৪৯৬:২৯২৪৭ মেশুক্রবার৩:৪৮৬:৩০২৫৮ মেশনিবার৩:৪৭৬:৩০২৬৯ মেরবিবার৩:৪৬৬:৩১২৭১০ মেসোমবার৩:৪৬৬:৩১২৮১১ মেমঙ্গলবার৩:৪৫৬:৩২২৯১২ মেবুধবার৩:৪৫৬:৩২৩০*১৩ মেবৃহস্পতিবার৩:৪৪৬:৩২

* চাঁদ দেখার উপর নির্ভরশীল

* বিশেষ দ্রষ্টব্য: ইসলামিক ফাউন্ডেশন এর ক্যালেন্ডার অনুযায়ী সাহরীর শেষ সময় সতর্কতামূলক ভাবে সুবহি সাদিকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে, এবং সূর্য অস্তের পর সতর্কতামূলক ভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

রোজার নিয়ত:

বাংলায় উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আংতাস সামীউল আলীম।

অর্থ: আয় আল্লাহ পাক! আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের রমাদ্বান শরীফ-এর ফরয রোযা রাখার নিয়ত করছি। আমার তরফ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা , সর্বজ্ঞাত।

মাসআলা: কেউ যদি ছুবহি ছাদিক্বের পূর্বে নিয়ত করতে ভুলে যায় তাহলে তাকে দ্বিপ্রহরের পূর্বে নিয়ত করতে হবে। তখন এভাবে নিয়ত করবে:

ইফতারের দোয়া:

বাংলায় উচ্চারণ: (আল্লাহুম্মা সুমতু লাকা, ওয়া তাওআক্কালতু আ‘লা রিঝক্বিকা, ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রহিমীন)

অর্থ: আয় আল্লাহ পাক! আমি আপনারই সন্তুষ্টির জন্য রোযা রেখেছি এবং আপনারই দেয়া রিযিক্ব দ্বারা ইফতার করছি।

ইফতার-এর সুন্নত আমলসমূহ:

  • খুরমা বা খেজুর দ্বারা ইফতার শুরু করা সুন্নত। আমাদের নবীজি খুরমা বা খেজুর দ্বারা ইফতার করতেন।

বিঃ দ্রঃ সকলকেই সাহরীর ও ইফতার-এর সময়ের ব্যাপারে সচেতন থাকতে হবে। যেনো কোনো অবস্থাতেই সময় কম বা বেশি না হয়। আর তাই অনেক কামেল ব্যক্তিবর্গ মনে করেন সেজন্য সাবধানতার নিমিত্তে সাহ্রী-এর সময় থেকে ৫ মিনিট কমিয়ে ও ইফতারী-এর সময় থেকে ১/২ মিনিট বাড়িয়ে সাহরী ও ইফতার করা উচিত। একটি হাদিস শরীফে আছে ইফতার ও সাহরীর ঘোষণার জন্য সাইরেন বাজানো হারাম। তবে ইফতারীর জন্য আযান দেয়া আর সাহরীর জন্য মুখে বা মাইকে ঘোষণা দেয়াই সর্বোত্তম।

রোজা ভঙ্গের কারণ সমুহ:

  1. ইচ্ছাকৃত পানাহার করলে।

রোজার মাকরুহগুলো:

  • অনাবশ্যক কোনো জিনিস চিবানো বা চাখা

Bangladeshi online based NewsPortal, We provide Sports, Local country news, World news, Political news, Media and lifestyle news ETC.

Bangladeshi online based NewsPortal, We provide Sports, Local country news, World news, Political news, Media and lifestyle news ETC.