সাহসী খবর

Sign in

কান পেতে থাকতাম, জহির কখন আসবে- সাহসী খবর- ২০২১

প্রতিদিনই তো কোনো না কোনোভাবে জহির রায়হানের কথা মনে হয়। কিন্তু এই দিনে আপনার স্মৃতিতে তিনি কীভাবে আসেন?

বাংলাদেশি সংবাদ পত্রিকা ২০২১

নানাভাবে আমার স্মৃতিতে জহির রায়হানের বিচরণ। প্রথম পরিচয়ের লগ্ন থেকে শেষযাত্রা পর্য্ত — সবকিছু আমার মনে পড়ে। বসে বসে কত কি ভাবি, কত কি স্মৃতিচারণা করি — কোনোটা ভালো, কোনোটা মন্দ। তাঁর রাজনীতি, চলচ্চিত্র, সাহিত্য, পারিবারিক জীবন সবই মনের মধ্যে উঁকি দেয়। কাজ করতে করতেই আমাদের ভালোবাসার জন্ম হলো। যদিও জহিরের সঙ্গে সাংসারিক ও পারিবারিক জীবনের স্মৃতি আমি খুব একটা খুঁজে পাই না। পুরাই কাজপাগল একজন মানুষ ছিল। সারাক্ষণ কাজের মধ্যেই ডুবে থাকত। পারিবারিক জীবন যে একটা জীবন; স্ত্রী, সংসার, সন্তানদেরও যে সময় দেওয়ার দরকার, সেইটা আমি কিন্তু তাঁর কাছ থেকে সেভাবে পাইনি।

এ নিয়ে অনেক অপূর্ণতা থাকলেও তবে এসব নিয়ে আমার কোনো আক্ষেপ নেই। জহির রায়হান অনেক গুণের মানুষ, তবে বাবা হিসেবে সন্তানের প্রতি দায়িত্ব থাকে, স্বামী হিসেবে স্ত্রীর প্রতি কর্তব্য — সেটা কিন্তু জহির ঠিকঠাকভাবে পালন করতে পারেনি। সাধারণ মানুষ হলে বিষয়টাকে আমি অন্যভাবে নিতাম। সবকিছু ভেবেই আমি ত্যাগ স্বীকার করেছি। জহির তো আমার একার না, দেশের সবার কথা ভাবত। পোড় খাওয়া মানুষ, ঘুণে ধরা সমাজ, এসবের কথাই সব সময় ভেবেছে — এসব ভেবে মনকে সান্ত্বনা দিতাম। আমিও খুব ব্যস্ত ছিলাম। দেখা যেত, আমি যখন বাসায় ফিরতাম জহির তখন কাজে বের হতো। পড়াশোনা করে যতটা জেনেছি, গুণী মানুষদের জীবনটা বুঝি এ রকমই হয়। তাঁরা একটু বোহিমিয়ান স্বভাবের। তাই আমার কোনো রাগ, ক্ষোভ কিছুই ছিল না।

Bangladeshi online based NewsPortal, We provide Sports, Local country news, World news, Political news, Media and lifestyle news ETC.

Bangladeshi online based NewsPortal, We provide Sports, Local country news, World news, Political news, Media and lifestyle news ETC.